ঢাকা, সেপ্টেম্বর ২৫, ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, স্থানীয় সময়: ০৯:১৯:০২

এ পাতার অন্যান্য সংবাদ

জাতীয় সংসদ নির্বাচন : হাসিনা সরকারের ওপর আস্থা রাখছে ভারত ও যুক্তরাষ্ট্র খুলনায় মন্দির থেকে প্রতিমার স্বর্ণালংকার চুরি জাতিসংঘ অধিবেশনকালে দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী সরকারি বাসবভনে বন্দী ছিলাম, মিডিয়াকে বলা হয়েছে আমি অসুস্থ: সিনহা বাংলাদেশের সামনে ২৫৬ রানের চ্যালেঞ্জ রোহিঙ্গাদের বাংলাদেশে দীর্ঘ অবস্থানের কোন সুযোগ নেই : প্রধানমন্ত্রী সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত নারীর সুরক্ষায় প্রস্তাবিত আইনটি পাস হওয়া জরুরি : ডেপুটি স্পিকার পবিত্র আশুরা আগামীকাল জাতিসংঘ অধিবেশনে যোগদিতে প্রধানমন্ত্রীর লন্ডনের উদ্দেশ্যে কাল ঢাকা ত্যাগ

মাধ্যমিক শিক্ষার উন্নয়নে সরকার-বিশ্বব্যাংক ৫২০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

দেশের খবর | ২৯ শ্রাবণ ১৪২৫ | Monday, August 13, 2018

ঢাকা : সরকার দেশের মাধ্যমিক শিক্ষা ও শিক্ষার্থীদের মানোন্নয়নে বিশ্বব্যাংকের সঙ্গে ঋণ ও মঞ্জুরি হিসেবে ৫২০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।
‘ট্রান্সফর্মিং সেকেন্ডারি এডুকেশন ফর রেজাল্টস (টিএসইআর)’ শীর্ষক এই প্রকল্পে ৬ষ্ঠ থেকে দ্বাদশ পর্যন্ত ১৩ মিলিয়ন শিক্ষার্থী উপকৃত হবে।
আজ শেরেবাংলানগরে ইআরডি সম্মেলন কক্ষে এই প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়।
ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও বিশ্বব্যাংক ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজাশ্রী পারালকার নিজ নিজ পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
বিশ্বব্যাংকের ঋণদাতা সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) এই ঋণ দেবে। সুদমুক্ত ৬ বছর রেয়াতে শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জে ৩৮ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।
এতে পাঠদান ও শিক্ষার্থীদের মেধার বিকাশ হবে। বিশেষ করে এ প্রকল্পে ছাত্রী ও গরীব শিক্ষার্থীরা উপকৃত হবে।
চুক্তি স্বাক্ষরের পর ইআরডি সচিব কাজী শফিকুল আজম জানান,‘৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় মাধ্যমিক শিক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ন হিসেবে উল্লেখ করা হয়েছিল।তিনি বলেন, এইঋণ সহায়তা দেশব্যাপী সরকারের‘মাধ্যমিক শিক্ষা মান্নেœানয়ন কর্মসুচি’তে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং ক্রমবর্ধমান অর্থনীতির ক্ষেত্রে যুবকদের বুনিয়াদি দক্ষতা এবং নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে সহায়তা করবে।
বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজাশ্রী বলেন,শিক্ষার অগ্রযাত্রায় বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।