ঢাকা, ফেব্রুয়ারী ১৭, ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫, স্থানীয় সময়: ১০:২৪:৩১

এ পাতার অন্যান্য সংবাদ

না,গঞ্জের বন্দরে সরস্বতী প্রতীমা ভাংচুর:ঘটনাস্থল পরিদর্শনে বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ও হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন। সংরক্ষিত নারী আসনে ৪৯ জনের মনোনয়ন জমা স্কুল-কলেজের শিক্ষকরা না, কোচিং করাতে পারবেন ফ্রিল্যান্সাররা সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ রোহিঙ্গাদের স্বাস্থ্য ও খাদ্য সহায়তা দেয়া বাংলাদেশের জন্য বিশাল চ্যালেঞ্জ : প্রমীলা প্যাটেন টানা তৃতীয়বার সংসদ উপনেতা হলেন সৈয়দা সাজেদা চৌধুরী ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা আগামী ২৪ ফেব্রুয়ারি কর্ণফুলী ট্যানেলের খনন কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : সেতুমন্ত্রী বাংলাদেশ ও ভারতের বিমান বাহিনী প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় একযোগে কাজ করতে পারে : প্রধানমন্ত্রী মন্ত্রিসভায় হজ নীতি ও হজ প্যাকেজ অনুমোদিত

মন্ত্রিসভায় সরকারি চাকরিতে কোটা বাতিল অনুমোদন

দেশের খবর, প্রধান সংবাদ | ১৮ আশ্বিন ১৪২৫ | Wednesday, October 3, 2018

ঢাকা : উচ্চ পর্যায়ের একটি সরকারি কমিটির সুপারিশের ভিত্তিতে মন্ত্রিসভা আজ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
জনপ্রশাসনের চাকরিতে মেধার ভিত্তিতে নিয়োগের জন্য বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের জন্য শিক্ষার্থী ও চাকরি প্রার্থীদের দাবির প্রেক্ষিতে সরকার গত ২ জুলাই ২০১৮ তারিখে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে এই কমিটি গঠন করে।
কমিটি গত ১৭ জুলাই প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিলের সুপারিশ করে প্রতিবেদন জমা দেয়।
পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে বলেন, ‘৯ম গ্রেড থেকে ১৩তম গ্রেড পর্যন্ত সকল নিয়োগ এখন থেকে সম্পূর্ণ মেধার ভিত্তিতে হবে।’
তিনি বলেন, সরকার সময়ে সময়ে সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির প্রতিনিধিত্বের বিষয়টি পর্যালোচনা করে দেখতে পারবে এবং তাদের জন্য কোটা নির্ধারণ করতে পারবে।
এছাড়াও মন্ত্রিসভা আজ কাস্টমস আইন, ২০১৮-এর খসড়া, স্বর্ণ নীতিমালা, ২০১৮-এর খসড়া, জাতীয় পরিবেশ নীতিমালা, ২০১৮-এর খসড়া এবং ভারতের সাথে ‘অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন’ সংক্রান্ত একটি চুক্তির সংশোধনী প্রস্তাব অনুমোদন করে।
মন্ত্রিসভা বাংলাদেশ ও ভারতের মধ্যে ‘অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব সাউথ এশিয়া স্যাটেলাইট’ বিষয়ক চুক্তির সংশোধনী অনুমোদন করে। চুক্তিতে স্যাটেলাইট ৪৮ ডিগ্রি পূর্ব-এর পরিবর্তে ৯৭ দশমিক ৩ ডিগ্রি পূর্ব- তে স্থাপন করার কথা বলা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে ইন্টার প্রেস সার্ভিস প্রদত্ত ‘ইন্টারন্যাশনাল এচিভমেন্ট এওয়ার্ড’ এবং গ্লোবাল হোপ রিকগনিশন কোয়ালিশন প্রদত্ত ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ এওয়ার্ড লাভ করায় মন্ত্রিসভা তাঁকে অভিনন্দন জানিয়ে একটি প্রস্তাব অনুমোদন করে।
এছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মো. ওসমান গনির মৃত্যুতে মন্ত্রিসভা একটি শোক প্রস্তাব অনুমোদন করে।