ঢাকা, এপ্রিল ২০, ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, স্থানীয় সময়: ০৪:৪৮:০৮

ভারতবাসীকে টয়লেট ব্যবহারের আহ্বান

| ২৫ মাঘ ১৪২৫ | Thursday, February 7, 2019

 

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন। ছবি : সংগৃহীত

নিজ দেশ ভারতের সবাইকে টয়লেট (শৌচাগার) ব্যবহারের আহ্বান জানিয়েছেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন।

গতকাল বুধবার শৌচাগার ব্যবহারের নিমিত্তে প্রচারাভিযানের অংশ হিসেবে নির্মিত চলচ্চিত্র ‘দরওয়াজা বনধ’-এর দ্বিতীয় কিস্তি মুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ ছাড়া উদ্বোধন করা হয় ‘স্বচ্ছ ভারত মিশন গ্রামীণ’ (এসবিএম), বিশ্বব্যাংকের সহায়তায় এই কার্যক্রম পরিচালনা করছে সুপেয় পানি ও স্বাস্থ্য ব্যবস্থাবিষয়ক মন্ত্রণালয়।

অনুষ্ঠানে এই প্রচারাভিযানের লক্ষ্য ও উন্নয়ন সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য দেন অমিতাভ বচ্চন। বলেন, এই প্রচারাভিযানের উদ্দেশ্য হলো ‘সবাই, সব সময় ও যেকোনো অবস্থায়’ অবশ্যই শৌচাগার ব্যবহার করা।

অমিতাভ তাঁর বাবার একটি কবিতাও পাঠ করে শোনান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের পানি সরবরাহ ও স্বাস্থ্য ব্যবস্থাবিষয়ক মন্ত্রী বাবানরাও লোনিকার, সুপেয় পানি ও স্বাস্থ্য ব্যবস্থাবিষয়ক মন্ত্রণালয়ের সচিব পরমেশ্বরন আইয়ারসহ অনেকেই।

লোনিকার বলেন, কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে মহারাষ্ট্রে স্যানিটেশনের জন্য ব্যয় করবে ছয় হাজার কোটি রুপির বেশি। এর মাধ্যমে রাজ্যের তিন কোটি মানুষের খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করা সম্ভব হবে।

আইয়ার বলেন, এসবিএম প্রকল্প উদ্বোধনের পর এ পর্যন্ত ৫০ কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ বন্ধ করেছে এবং সাড়ে পাঁচ লাখ গ্রাম এরই মধ্যে খোলা জায়গায় মলত্যাগমুক্ত (ওডিএফ) হয়েছে। মানুষের আচরণের পরিবর্তন, দীর্ঘস্থায়ী শৌচাগার ব্যবহারের ওপর জোর দেন আইয়ার। সূত্র : ইন্ডিয়া টিভি