ঢাকা, সেপ্টেম্বর ২৩, ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, স্থানীয় সময়: ০৫:০১:১২

এ পাতার অন্যান্য সংবাদ

জাতীয় সংসদ নির্বাচন : হাসিনা সরকারের ওপর আস্থা রাখছে ভারত ও যুক্তরাষ্ট্র খুলনায় মন্দির থেকে প্রতিমার স্বর্ণালংকার চুরি জাতিসংঘ অধিবেশনকালে দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী সরকারি বাসবভনে বন্দী ছিলাম, মিডিয়াকে বলা হয়েছে আমি অসুস্থ: সিনহা বাংলাদেশের সামনে ২৫৬ রানের চ্যালেঞ্জ রোহিঙ্গাদের বাংলাদেশে দীর্ঘ অবস্থানের কোন সুযোগ নেই : প্রধানমন্ত্রী সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত নারীর সুরক্ষায় প্রস্তাবিত আইনটি পাস হওয়া জরুরি : ডেপুটি স্পিকার পবিত্র আশুরা আগামীকাল জাতিসংঘ অধিবেশনে যোগদিতে প্রধানমন্ত্রীর লন্ডনের উদ্দেশ্যে কাল ঢাকা ত্যাগ

বাংলা ভাষা সেমিনারে হাসানুল হক ইনু : শুদ্ধ উচ্চারণ ও বানানে সকল দপ্তরে বাংলা

দেশের খবর | ৫ ফাল্গুন ১৪২৪ | Saturday, February 17, 2018

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ‘শুদ্ধ উচ্চারণ ও সঠিক বানানে সকল দপ্তরে বাংলা চালু রাখা’র আহবান জানিয়েছেন।
তিনি শুক্রবার ঢাকায় নায়েম মিলনায়তনে বাংলা ভাষা শিক্ষক পর্ষদ আয়োজিত ‘বেঁচে থাকি বাংলা ভাষা’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
ইনু বলেন, সাংস্কৃতিক ঘাটতি পূরণে পরিচয় সংকট থেকে বেরিয়ে আসতে হবে। আর সেজন্য ভাষার ওপর শক্তভাবে দাঁড়াতে হবে। বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘মনে রাখতে হবে আমরা প্রথমে মানুষ, তারপর বাঙালি, তারপর ধর্মীয় পরিচয়।’
তথ্যমন্ত্রী বলেন, জঙ্গি-সাম্প্রদায়িক চক্র ভাষাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার যে চক্রান্তে লিপ্ত, সে বিষয়েও সজাগ থাকতে হবে।
‘ভাষামিশ্রণ বা ‘বাংলিশে’র অশ্লীলতা পরিহার করে বাঙালিয়ানা চর্চা করুন,’ সকল গণমাধ্যম বিশেষ করে এফএম বেতার কেন্দ্রগুলোর উদ্দেশ্যে বলেন ইনু।
আয়োজক পর্ষদ সভাপতি ড. আয়েশা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক পান্না কায়সার, ড. অজয় দাশগুপ্ত, জাপানী লেখক নাওমি ওয়াতানাবে এবং আলোচক অধ্যাপক ড. রতন সিদ্দিকী সেমিনারে বাংলা ভাষার বিকাশে সকলকে মমতা নিয়ে কাজ করার আহবান জানান।