ঢাকা, জুন ১৯, ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫, স্থানীয় সময়: ১৬:২৯:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

উন্নয়ন প্রকল্পের কাজ চলতি মাসের মধ্যে সম্পন্ন করার নির্দেশ আগামী নির্বাচনে বিএনপি অংশ না নিলে এটা হবে তাদের রাজনৈতিক আত্মহত্যা : তোফায়েল আহমেদ পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে শুক্রবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা সমৃদ্ধ দেশে পরিণত করার পথকে আরো এগিয়ে নেয়ার বাজেট : সরকারি দল প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে দুবাই পৌঁছেছেন বিএনপি চাইলে খালেদা জিয়াকে সিএমএইচ নেওয়ার ব্যবস্থা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের দায়িত্বভার গ্রহণ সিরাজদিখানে প্রতিমা ভাঙচুর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুু পল্লীর বাড়িঘরে হামলা খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে রাজনীতি করার কোন সুযোগ নাই : নাসিম

বাংলা ভাষা সেমিনারে হাসানুল হক ইনু : শুদ্ধ উচ্চারণ ও বানানে সকল দপ্তরে বাংলা

দেশের খবর | ৫ ফাল্গুন ১৪২৪ | Saturday, February 17, 2018

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ‘শুদ্ধ উচ্চারণ ও সঠিক বানানে সকল দপ্তরে বাংলা চালু রাখা’র আহবান জানিয়েছেন।
তিনি শুক্রবার ঢাকায় নায়েম মিলনায়তনে বাংলা ভাষা শিক্ষক পর্ষদ আয়োজিত ‘বেঁচে থাকি বাংলা ভাষা’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
ইনু বলেন, সাংস্কৃতিক ঘাটতি পূরণে পরিচয় সংকট থেকে বেরিয়ে আসতে হবে। আর সেজন্য ভাষার ওপর শক্তভাবে দাঁড়াতে হবে। বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘মনে রাখতে হবে আমরা প্রথমে মানুষ, তারপর বাঙালি, তারপর ধর্মীয় পরিচয়।’
তথ্যমন্ত্রী বলেন, জঙ্গি-সাম্প্রদায়িক চক্র ভাষাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার যে চক্রান্তে লিপ্ত, সে বিষয়েও সজাগ থাকতে হবে।
‘ভাষামিশ্রণ বা ‘বাংলিশে’র অশ্লীলতা পরিহার করে বাঙালিয়ানা চর্চা করুন,’ সকল গণমাধ্যম বিশেষ করে এফএম বেতার কেন্দ্রগুলোর উদ্দেশ্যে বলেন ইনু।
আয়োজক পর্ষদ সভাপতি ড. আয়েশা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক পান্না কায়সার, ড. অজয় দাশগুপ্ত, জাপানী লেখক নাওমি ওয়াতানাবে এবং আলোচক অধ্যাপক ড. রতন সিদ্দিকী সেমিনারে বাংলা ভাষার বিকাশে সকলকে মমতা নিয়ে কাজ করার আহবান জানান।