ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৩:২৭:১৫

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদশ মাইনরিটি ওয়াচের উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০১৮ পালিত। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল ইসিতে খারিজ বিএনপি নির্বাচন বানচালের চেষ্টা করছে : আওয়ামী লীগ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সজাগ থাকতে সেনা কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান মনোনয়ন না পাওয়া দলের প্রার্থীদের মহাজোট প্রার্থীর পক্ষে প্রার্থিতা প্রত্যাহারের অনুরোধ শেখ হাসিনার নির্বাচন কমিশন নিরপেক্ষতা অবলম্বন করছেন : ইনু রংপুর ৩ এ এরশাদের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ : জাপাকে ছাড় দিচ্ছেন না ৯ প্রার্থী ভিকারুননিসা স্কুলের নতুন অধ্যক্ষ হাসিনা বেগম বাদ পড়লেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও ড. শামসুল মিথ্যা তথ্যে রাজস্ব ফাঁকি সম্পদশালীদের ব্যাংকে কোটিপতি ৭০০০০ আয়করে ১২০০০

বাংলা ভাষা সেমিনারে হাসানুল হক ইনু : শুদ্ধ উচ্চারণ ও বানানে সকল দপ্তরে বাংলা

দেশের খবর | ৫ ফাল্গুন ১৪২৪ | Saturday, February 17, 2018

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ‘শুদ্ধ উচ্চারণ ও সঠিক বানানে সকল দপ্তরে বাংলা চালু রাখা’র আহবান জানিয়েছেন।
তিনি শুক্রবার ঢাকায় নায়েম মিলনায়তনে বাংলা ভাষা শিক্ষক পর্ষদ আয়োজিত ‘বেঁচে থাকি বাংলা ভাষা’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
ইনু বলেন, সাংস্কৃতিক ঘাটতি পূরণে পরিচয় সংকট থেকে বেরিয়ে আসতে হবে। আর সেজন্য ভাষার ওপর শক্তভাবে দাঁড়াতে হবে। বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘মনে রাখতে হবে আমরা প্রথমে মানুষ, তারপর বাঙালি, তারপর ধর্মীয় পরিচয়।’
তথ্যমন্ত্রী বলেন, জঙ্গি-সাম্প্রদায়িক চক্র ভাষাকে সাম্প্রদায়িক রূপ দেয়ার যে চক্রান্তে লিপ্ত, সে বিষয়েও সজাগ থাকতে হবে।
‘ভাষামিশ্রণ বা ‘বাংলিশে’র অশ্লীলতা পরিহার করে বাঙালিয়ানা চর্চা করুন,’ সকল গণমাধ্যম বিশেষ করে এফএম বেতার কেন্দ্রগুলোর উদ্দেশ্যে বলেন ইনু।
আয়োজক পর্ষদ সভাপতি ড. আয়েশা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক পান্না কায়সার, ড. অজয় দাশগুপ্ত, জাপানী লেখক নাওমি ওয়াতানাবে এবং আলোচক অধ্যাপক ড. রতন সিদ্দিকী সেমিনারে বাংলা ভাষার বিকাশে সকলকে মমতা নিয়ে কাজ করার আহবান জানান।