ঢাকা, জুলাই ২১, ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, স্থানীয় সময়: ১১:৫১:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

মঙ্গোলিয়ায় বন্যায় ৪৮ জনের প্রাণহানি পুতিনের সাথে বৈঠককে ‘অত্যন্ত চমৎকার সূচনা’ বলে অভিহিত করলেন ট্রাম্প আনন্দের বন্যায় ভাসছে থাইল্যান্ড বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে বাংলাদেশের মহাকাশ জয় সম্ভব হয়েছে : প্রধানমন্ত্রী জাপানে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২২ জনে থাইল্যান্ডের গুহা থেকে ১২ কিশোর ও তাদের ফুটবল কোচ উদ্ধার নিরস্ত্রীকরণ চূড়ান্ত না হওয়া পর্যন্ত উ. কোরিয়ার ওপর অবরোধ থাকবে তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারি বরখাস্ত কানাডায় তাপদাহে ১৯ জনের মৃত্যু শ্রীলঙ্কার বন্দরে চীনের নিয়ন্ত্রণ, ভারতের ঘুম হারাম!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ২১ দেশে গিয়ে সমর্থন চান ইন্দিরা গান্ধী –প্রণব মুখার্জি

| ৮ অগ্রহায়ন ১৪২৪ | Wednesday, November 22, 2017

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ২১ দেশে গিয়ে সমর্থন চান ইন্দিরা গান্ধী --------- প্রণব মুখার্জি

একাত্তরের মুক্তিযুদ্ধে বাংলাদেশের ৭ কোটি মানুষের মানবিক অধিকার রক্ষার দাবি প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন ইন্দিরা গান্ধী। তিনি কখনোই কোনো   দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে চাননি। রবিবার রাতে কলকাতায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্মশতবর্ষ উপলক্ষে কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ইন্দিরা গান্ধী ২১টি দেশে গিয়েছিলেন। তাদের সমর্থন চেয়েছিলেন। পাকিস্তানি সেনারা আত্মসমর্পণের পর সেই সময় তিনি ভারতের পার্লামেন্টে ঘোষণা করেছিলেন, ঢাকা এখন স্বাধীন দেশের একটি স্বাধীন শহর।
ইন্দিরা গান্ধীকে স্মরণ করতে গিয়ে প্রণব মুখার্জি বলেন, ভারতের মানুষ চিরদিন ইন্দিরা গান্ধীকে মনে রাখবে। ইন্দিরা গান্ধীর দেশপ্রেম, প্রধানমন্ত্রী হিসেবে তার কর্তব্যবোধ, দূরদৃষ্টি, চারিত্রিক দৃঢ়তা নিয়ে বক্তব্য রাখেন তিনি। তিনি বলেন, তার কাছে ব্যক্তিগত নিরাপত্তার থেকে দেশের সংহতি, অখণ্ডতা বড় ছিল। অখণ্ড ভারতের জন্য যেকোন ঝুঁকিই তিনি নিতে পারতেন।