ঢাকা, আগস্ট ১৭, ২০১৮, ২ ভাদ্র ১৪২৫, স্থানীয় সময়: ১৫:১২:৩৫

এ পাতার অন্যান্য সংবাদ

রবি ঠাকুরের ছবি দিয়ে সারার ইনস্টাগ্রামে অভিষেক নেপালকে হারিয়ে শেষ চারে বাংলাদেশের মেয়েরা বুদ্ধিমান মানুষের ৫ বৈশিষ্ট্য পনেরই আগস্টের কাল রাত্রীকে উপজীব্য করে প্রথম মঞ্চ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার পাকিস্তানকে গোল বন্যায় ভাসিয়েছে বাংলাদেশের মেয়েরা বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী শামির ক্যারিয়ারে বাধা হতে পারেনি স্ত্রীর সঙ্গে শীতল সম্পর্ক বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান অ্যালোভেরার আট পার্শ্বপ্রতিক্রিয়া তামিমের সেঞ্চুরিতে নয় বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ

ফুসফুসে পানি আসা, ঝুঁকি কতখানি?

স্বাস্থ্য ও বিনোদন | ২৬ জ্যৈষ্ঠ ১৪২৫ | Saturday, June 9, 2018

 

অনেকেরই ফুসফুসে পানি আসার সমস্যা হয়। নিউমোনিয়া, যক্ষ্মা, ক্যানসার ইত্যাদি কারণে ফুসফুসে পানি আসে। সময়মতো চিকিৎসা না নিলে রোগ জটিল হয়ে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

ফুসফুসে পানি আসা কতটা ঝুঁকিপূর্ণ, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১১২তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এ কে এম মোস্তফা হোসেন। বর্তমানে তিনি ইউনাইটেড হসপিটালের বক্ষব্যাধি বিভাগের প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফুসফুসে পানি আসা কতখানি ঝুঁকিপূর্ণ?

উত্তর : ফুসফুসে যখন পানি এলো, তখন হয়তো প্যারাসিটামল খেল। এটি খাওয়ার পর ব্যথা চলে গেল, জ্বরও কমল। তবে পানি ভেতরে থেকে যাচ্ছে। কিছুদিন পর এর ভেতরে পুঁজ জমা হয়ে ছিদ্র হয়ে যাবে। এভাবে জটিল আকার ধারণ করতে পারে। তখন অস্ত্রোপচার করে পুঁজ বের করতে হবে। এ থেকে মৃত্যুর ঝুঁকিও হতে পারে। বেশি হয়ে গেল রেসপেরেটিভ ফেইলিউর হতে পারে।