ঢাকা, ডিসেম্বর ১৭, ২০১৭, ৩ পৌষ ১৪২৪, স্থানীয় সময়: ১৫:৫৩:৩৬

প্রথমবারের মতো ‘স্বাস্থ্য বাণিজ্য মেলা’ শুরু

স্বাস্থ্য ও বিনোদন | ১৪ অগ্রহায়ন ১৪২৪ | Tuesday, November 28, 2017

ঢাকা: দেশে প্রথমবারের মতো ‘স্বাস্থ্য বাণিজ্য মেলা’র (হেলথ কেয়ার, ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক) আজ মঙ্গলবার শুরু হয়েছে।
হেলথ এন্ড বায়ো সলিউসনস ইন্টারন্যাশনাল লিমিটেড এবং এরোয় রিসার্চ (ইউএসএ)’র যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারেদ দুই দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।
হেলথ এন্ড বায়ো সলিউসনস ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান নাসিম আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, জাতিসংঘের বাংলাদেশের রাষ্ট্রদূত এবং প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন, হেলথ ও বায়ো সলিউশনস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. নাসিমুল গনি ।
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘ভিশন ২০২১ ও ২০৪১ কে ঘিরে কর্মপরিকল্পনা নিয়ে আমরা এগোচ্ছি। কমিউনিটি ক্লিনিকসহ নানা ধরনের স্বাস্থ্যসেবা এখন জনগণের দোরগোড়ায়।’
প্রযুক্তি ও সেবা দিয়ে দেশের জনগণের স্বাস্থ্যসেবা খাতকে আরো সমৃদ্ধ করতে স্বল্পমূল্যে এ ধরনের স্বাস্থ্যসেবা প্রকল্প বিশেষ ভূমিকা রাখবে এ কথা উল্লেখ করে তিনি বলেন,‘শিক্ষার সুযোগ বিস্তৃত হয়েছে। কিন্তু শিক্ষার গুণগতমানের উন্নতি হয়নি। আমরা ক্ষুধা জয় করেছি এবার জ্ঞান ও প্রযুক্তি দিয়ে দারিদ্র্য দূর করবো। আধুনিক ও তথ্যপ্রযুক্তির জ্ঞান দিয়ে সব সেক্টরের উন্নয়ন করবো।’
আব্দুল মোমেন বলেন, বর্তমানে দেশে ওষুধ শিল্পের ব্যাপক উন্নয়ন হয়েছে। ৯০ শতাংশ ওষুধ উৎপন্ন হচ্ছে। বিশ্বের প্রায় ১২৫ টি দেশে এসব উৎপাদিত ওষুধের একাংশ রপ্তানী হচ্ছে।
নাসিম আহমেদ বলেন, বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ নানা শ্রেণিপেশায় বিশ্বের নানাপ্রান্তে ছড়িয়ে রয়েছে। তারা দেশের সার্বিক উন্নয়নে এক সংগে কাজ করলে কোন সমস্যা ও সংকট থাকবে না। দেশের দৈনিক মাথাপিছু আয় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে।
পাবলিক ও প্রাইভেট সম্মিলিতভাবে কাজ করলে দেশের উন্নয়ন আরো ত্বরান্বিত হবে বলেও জানান তিনি।
মেলায় স্বাস্থ্য ব্যবস্থা সংক্রান্ত তথ্য,আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা এবং সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া আন্তর্জাতিক ও দেশীয় শ্রমবাজারে তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পরিকল্পনা রয়েছে। পাশাপাশি হেলথ প্রফেশনাল’স -এর জন্য দেশে বসে আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করে স্বাস্থ্য ব্যবস্থাকে এগিয়ে নিতে দেশে বসে স্বল্প খরচে অত্যাধুনিক চিকিৎসার সুযোগ করে দেয়ার পরিকল্পনাও রয়েছে।
মেলায় ২১ টি স্টল রয়েছে। এতে দেশি ও বিদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, বায়োটেকনোলজি গবেষণা প্রতিষ্ঠান এবং হাসপাতালে ব্যবহারযোগ্য যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান এ মেলায় তাদের পণ্য এবং কার্যাদি প্রদর্শন করেন।
আজ ও আগামীকাল সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এ মেলা চলবে।