ঢাকা, ডিসেম্বর ১০, ২০১৮, ২৬ অগ্রহায়ন ১৪২৫, স্থানীয় সময়: ০৬:২৪:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

পোপের সঙ্গে আজ সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী

দেশের খবর | ৩০ মাঘ ১৪২৪ | Monday, February 12, 2018

রোম (ইতালি) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাত করতে আজ ভ্যাটিক্যান সিটি সফর করবেন। পোপের আমন্ত্রণে সকালে তিনি এ হলি সিটি সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রী গত রোববার এখানে এসে পৌঁছান।
ভ্যাটিক্যান সিটিতে পৌঁছার পর সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে।
এরআগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন।
প্রধানমন্ত্রী সেখানে সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন।
পরে তিনি ভ্যাটিক্যান সিটিতে সিস্টিন চ্যাপেল এবং সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করবেন।
‘দি সিস্টিন চ্যাপেল’ ভ্যাটিক্যান সিটিতে ক্যাথলিক ধর্ম গুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নির্দিষ্ট স্থান। এটি ‘ক্যাপেলো মেগনা’ নামেও পরিচিত। ‘পোপ সিক্সসটাস ৪র্থ’ ১৪৭৭ থেকে ১৪৮০ সালের মধ্যে এটি পুননির্মাণের সময় থেকেই এই নামকরণ হয় এবং সেই সময় থেকেই এটি ধর্মীয় কাজ এবং পোপের কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়ে আসছে।
‘সেন্ট পিটার’স ব্যাসিলিকা’ ভ্যাটিক্যান সিটিতে একটি ইতালীয় রেনেসাঁ (পুনর্জাগরণ) গির্জা। এটি রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন এবং পৃথিবীর সবচেয়ে বড় গির্জা। রেনেসাঁ যুগের বিখ্যাত স্থাপত্যবিদ দোনাতো ব্রামান্তে, সে সময়কার বিখ্যাত ভাস্কর ও চিত্র শিল্পী মাইকেল এ্ঞ্জেলো, স্থাপত্যবিদ কার্লো মদার্নো এবং জিয়ান লরেঞ্জো বেরনিনি এর নকশা প্রণয়ন করেন।
বিকেলে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর রোমে অবস্থানরত হোটেল কক্ষে সাক্ষাত করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে যোগ দিতে ইতালিতে চার দিনের সরকারি সফরে রোববার দেশটিতে আসেন।
এমিরেটস-এর একটি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে রোমের লিওনার্দো দ্যা ভিঞ্চি-ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণ করে।
ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এবং ইফাদ’র সহ সভাপতি পেরিন সেন্ট অ্যাঞ্জি বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
পরে প্রধানমন্ত্রীকে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা সহযোগে রোমের ‘পার্কো ডি প্রিনসিপি গ্রান্ড হোটেল এন্ড স্পা’তে নিয়ে যাওয়া হয়। ইতালি সফরকালীন তিনি সেখানেই অবস্থান করবেন।
স্থানীয় আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতা-কর্মী হোটেলে শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানান।
প্রধানমন্ত্রী ইফাদ’র ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে আগামীকাল যোগদান করবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন।