ঢাকা, জুলাই ২১, ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, স্থানীয় সময়: ১১:৪৯:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

মঙ্গোলিয়ায় বন্যায় ৪৮ জনের প্রাণহানি পুতিনের সাথে বৈঠককে ‘অত্যন্ত চমৎকার সূচনা’ বলে অভিহিত করলেন ট্রাম্প আনন্দের বন্যায় ভাসছে থাইল্যান্ড বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে বাংলাদেশের মহাকাশ জয় সম্ভব হয়েছে : প্রধানমন্ত্রী জাপানে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২২ জনে থাইল্যান্ডের গুহা থেকে ১২ কিশোর ও তাদের ফুটবল কোচ উদ্ধার নিরস্ত্রীকরণ চূড়ান্ত না হওয়া পর্যন্ত উ. কোরিয়ার ওপর অবরোধ থাকবে তুরস্কে সাড়ে ১৮ হাজার সরকারি কর্মচারি বরখাস্ত কানাডায় তাপদাহে ১৯ জনের মৃত্যু শ্রীলঙ্কার বন্দরে চীনের নিয়ন্ত্রণ, ভারতের ঘুম হারাম!

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সু চির বৈঠক, দ্বিপাক্ষিক চুক্তির সম্ভাবনা

| ৯ অগ্রহায়ন ১৪২৪ | Thursday, November 23, 2017

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেপিডোতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চি’র বৈঠক শেষ হয়েছে।

বৃহস্পতিবারই সই হতে পারে রোহিঙ্গা বিষয়ে দুই দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক চুক্তি। পরে এই বিষয়ে অানুষ্ঠানিক প্রেস কনফারেন্স হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠিকে ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে চুক্তি সইয়ের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। চুক্তির আওতায় একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করে সংকট সমাধানের চেষ্টা হবে বলে জানা গেছে।

এর আগে দিনব্যাপী দীর্ঘ আলোচনায় রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক শেষে সু চির সঙ্গে বৈঠকে বসেন পররাষ্ট্রমন্ত্রী।

গত ২৫ আগস্ট থেকে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের ফেরত পাঠাতে চলছে এসব আলোচনা।