ঢাকা, আগস্ট ১৬, ২০১৮, ১ ভাদ্র ১৪২৫, স্থানীয় সময়: ১৫:৫৯:২০

এ পাতার অন্যান্য সংবাদ

রবি ঠাকুরের ছবি দিয়ে সারার ইনস্টাগ্রামে অভিষেক নেপালকে হারিয়ে শেষ চারে বাংলাদেশের মেয়েরা বুদ্ধিমান মানুষের ৫ বৈশিষ্ট্য পনেরই আগস্টের কাল রাত্রীকে উপজীব্য করে প্রথম মঞ্চ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার পাকিস্তানকে গোল বন্যায় ভাসিয়েছে বাংলাদেশের মেয়েরা বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী শামির ক্যারিয়ারে বাধা হতে পারেনি স্ত্রীর সঙ্গে শীতল সম্পর্ক বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান অ্যালোভেরার আট পার্শ্বপ্রতিক্রিয়া তামিমের সেঞ্চুরিতে নয় বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ

পনেরই আগস্টের কাল রাত্রীকে উপজীব্য করে প্রথম মঞ্চ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার

স্বাস্থ্য ও বিনোদন | ২৭ শ্রাবণ ১৪২৫ | Saturday, August 11, 2018

ঢাকা : পঁচাত্তরের ১৫ আগস্টের সেই কাল রাত্রীকে উপজীব্য করে এই প্রথম মঞ্চে আসছে কোন নাটক। নাটকটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত এবং ঢাকা বিশ^াবদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন এর পরিকল্পনা ও নির্দেশনায় ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নামক এ নাটকটি প্রযোজনা করছে ঢাকার অন্যতম নাটকের দল ‘মহাকাল নাট্যসম্প্রদায়।’
দলটির সভাপতি মীর জাহিদ হাসান জানিয়েছেন, জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে বাঙালির শোকের মাস আগস্টের ১৩ তারিখ সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে। এর আগে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে হবে উদ্বোধনী অনুষ্ঠান।
জাতীয় শোক দিবস স্মরণে ২য় মঞ্চায়ন হবে ১৪ আগস্ট মূল হলে এবং ৩য় মঞ্চায়ন হবে জাতীয় শোক দিবস ১৫ আগস্ট পরিক্ষণ থিয়েটার হলে।
নাট্যকার আনন জামান বলেন, ‘দীর্ঘ নয় মাস গবেষণালব্ধ এ পান্ডুলিপিতে জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহন ও কার্যকারণ উন্মোচিত হয়েছে- যা প্রজন্ম থেকে প্রজন্মের জানার অধিকার রয়েছে। একটি ভূখন্ডের স্থপতি মহান নেতার হত্যাকারীদের চেনবার জানবার– ঘৃণা প্রকাশের অধিকার রয়েছে স¦াধীন নাগরিকগণের।’
তিনি জানান, মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও সাধারণ মানুষের সাথে তার নিবীড় সম্পর্ক, বৃটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও রাষ্ট্র গঠনে তার সত্যনিষ্ঠ দুর্বার প্রচেষ্টা রচিত হয়েছে এ পান্ডুলিপিতে।
এছাড়াও হত্যা মামলায় ফাক ফোকর গলে বেড়িয়ে আসা হত্যাকারীদের গোপন সংশ্লিষ্টতা যুক্তি প্রমানসহ উপস্থাপন এবং ইতিহাসের ধোয়াশায় সুকৌশলে আড়ালকৃত খুনীদের হত্যা সংশ্লিষ্টতা ও বিচারের দাবি সহ
এ নাটকে খুনীদের ষড়যন্ত্র ও মহান নেতার নামে তৈরিকৃত রটনা মিথ্যে প্রমাণিত হয়েছে।
মীর জাহিদ হাসান বলেন, মহান নেতার হত্যাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়া আর খুনীদের মূখোশ উন্মোচনের মধ্য দিয়ে নতুন প্রজন্মকে সতর্ক করা এবং খুনীদের ও তাদের অনুসারীদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করার প্রত্যয় তৈরীতে ভূমিকা রাখবে এ নাট্য প্রযোজনা।
তিনি বলেন, দীর্ঘ ১০ মাস যাবৎ এ পান্ডুলিপি পর্যালোচনা ও পাঠচক্র এবং দেড়মাস যাবৎ একটানা এ নাটকের মহড়া চলেছে ও উদ্বোধনী মঞ্চায়ন প্রস্তুতির জন্য প্রায় ৪০জন পারফরমার নিয়মিত অভিনয় ও নেপথ্যে কাজ করে চলেছে।