ঢাকা, মার্চ ২৪, ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, স্থানীয় সময়: ১১:০৭:৫৯

এ পাতার অন্যান্য সংবাদ

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ‘সব ধরনের পদক্ষেপের’ কথা ভাবছে যুক্তরাষ্ট্র : ট্রাম্প রাইস্টচার্চে হামলায় নিহত সকলকে সনাক্ত নিউজিল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে অ্যাসাল্ট ও সেমি-অটোমেটিক রাইফেলস নিউজিল্যান্ডে মসজিদে হামলার শিকার ৩ বছরের শিশু থেকে ৭৭ বছরের বৃদ্ধ ইন্দোনেশিয়ার পাপুয়ায় আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু বাংলাদেশের উন্নতি সবসময়ই ভারতের জন্য আনন্দের বিষয় : মোদী ইসরাইল কেবলই ইহুদিদের জন্য : নেতানিয়াহু বিশ্বব্যাপী অস্ত্রের ক্রেতা হিসেবে প্রথম অবস্থানে সৌদি আরব অযোধ্যায় রামমন্দির নির্মান মামলায় ৩ সদস্যের মধ্যস্থতা কমিটি গঠন করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। কাল মুক্তি দেওয়া হবে ভারতীয় পাইলটকে : ইমরান খান

নেপালে নিহত ৯ পর্বতারোহীর সন্ধানে অভিযান শুরু

| ৩০ আশ্বিন ১৪২৫ | Monday, October 15, 2018

কাঠমান্ডু : নেপালের মাউন্ট গুরজায় ভয়ঙ্কর ঝড়ের আঘাতে নিহত পর্বতারোহীর লাশ উদ্ধারে রোববার উদ্ধারকারী দল অভিযান শুরু করেছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
দক্ষিণ কোরীয় ওই পর্বতারোহীরা যেখানে শিবির গেড়েছিলেন তার ঠিক নিচের একটি গ্রামে উদ্ধারকারীদের একটি হেলিকপ্টার পৌঁছেছে। সেখানে শক্তিশালী ঝড়ো বাতাস ও তুষারপাতে পর্বতারোহীদের ক্যাম্প পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।এতে পর্বতারোহীদলের সকল সদস্য মারা যায়।তাদের দেহ সেখান থেকে ৫শ’ মিটার দূরে ছড়িয়ে পড়ে।
হেলিকপ্টার চালক সিদ্ধার্থ গুরুং বলেন, ‘হেলিকপ্টার চারজন গাইডকে ঘটনাস্থলে নামিয়ে দেবে। তারা লাশগুলো উদ্ধার করবেন।’
তিনি এই উদ্ধার অভিযানের সমন্বয় করবেন।
শনিবার নেপালের অন্নপূর্ণা অঞ্চলের ঢাউলাগিরি পাহাড়ের দুর্গম স্থানে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছিল। শক্তিশালী বাতাসে তা বিঘিœত হচ্ছিল।
সিদ্ধার্থ ওই এলাকায় পৌঁছতে সক্ষম হয়েছেন।
যুক্তরাষ্ট্র ভিত্তিক জরুরি সহায়তা সংস্থা গ্লোবাল রেস্কিউ এর ড্যান রিচার্ড বলেন, ‘পর্বতারোহীদের শিবিরটি এমনভাবে ছিন্নভিন্ন হয়েছে যে মনে হবে সেখানে বোমা হামলা চালানো হয়েছে।’
দক্ষিণ কোরীয় নাগরিক কিম চ্যাং-হো পবর্তারোহী দলটির নেতৃত্ব দেন।তিনি অক্সিজেন সিলিন্ডারের সহায়তা ছাড়াই বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পর্বতে আরোহন করেছেন।দলটিতে পাঁচ দক্ষিণ কোরীয় নাগরিক ও চার নেপালী গাইড ছিল।
চলতি অক্টোবরের শুরু থেকে তারা মাউন্ট গুরজার শীর্ষে যাওয়ার জন্য এই অভিযান শুরু করেন।পর্বতটি উচ্চতা ৭ হাজার ১৯৩ মিটার (২৩,৫৯৯ফুট)।