ঢাকা, মার্চ ২৪, ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, স্থানীয় সময়: ২৩:৪৯:৫৪

নাগরিকের ‘গ্যালিলিও’ নাটক আবার মঞ্চে আসছে কাল

স্বাস্থ্য ও বিনোদন | ১৯ আশ্বিন ১৪২৫ | Thursday, October 4, 2018

ঢাকা : দীর্ঘ দুই দশক পরে নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত সাড়া জাগানো নাটক ‘গ্যালিলিও’ আবার মঞ্চে আসছে।
আগামীকাল শুক্রবার ৫ অক্টোবর সন্ধ্যা সাতটায় রাজধানীর নাটক সরণিতে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে। এই প্রদশর্নীর মধ্যদিয়ে আসাদুজ্জামান নূর ও আলী যাকের আবারও মঞ্চে অভিনয়ে ফিরছেন। এই জুটি নাটকটির দুটি মুখ্য চরিত্রে অভিনয় করবেন।
প্রায় তিন দশক আগে নাগরিক নাট্য সম্প্রদায় ‘গ্যালিলিও’ নাটকটি প্রদর্শনী শুরু করেছিল। তখন নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যজন আতাউর রহামন। আড়াই ঘন্টার নাটকটি একাধারে দশ বছর অসংখ্য প্রদশর্নী হয়েছিল। এবার নবরুপে নাটকটি দেড় ঘন্টার হয়ে মঞ্চে আসছে। নব রুপায়নে ‘গ্যালিলিও’ নির্দেশনায় রয়েছেন পান্থ শহারিয়ার।
নির্দেশক পান্থ শাহরিয়ার আজ বাসসকে জানান, দীর্ঘ বিরতির পর নাটকটি এখন থেকে আবার নিয়মিত মঞ্চায়ন হতে যাচ্ছে। নাটকের সেই সময়কার অভিনেতা আলী যাকের এবং আসাদুজ্জামান নূরকে পাচ্ছেন দর্শকরা অভিনেতা হিসেবে। তারা দুজন নিয়মিত মহড়ায় অংশ নিয়েছেন। ৫ অক্টোবর এই দুই অভিনেতা আবার মঞ্চে ফিরছেন। তারা দুজন ছাড়াও নাটকে অভিনয়ে রয়েছে কাওসার চৌধুরী, ফারুক আহমেদসহ বেশ কয়েকজন নতুন প্রজন্মের অভিনেতা।
গ্যালিলিও নাটকের আন্দ্রে চরিত্রে অভিনয় করেছিলেন দর্শক নন্দিত অভিনেতা খালেদ খান। তিনি কয়েক বছর আগে পরলোকগমন করেন। এই চরিত্রে এবার নির্দেশক পান্থ শাহরিয়ার অভিনয় করবেন।
ব্রেটল ব্রেখটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে নাটকটির অনুবাদ ও নাট্যরুপ দিয়েছেন অধ্যাপক আবদুস সেলিম।