ঢাকা, মে ২৪, ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, স্থানীয় সময়: ০২:৪৭:১৮

ত্বক ভালো রাখে যে পাঁচ খাবার

স্বাস্থ্য ও বিনোদন | ১৪ বৈশাখ ১৪২৫ | Friday, April 27, 2018

 

সৌন্দর্যের জন্য সুস্থ, সুন্দর ত্বক জরুরি। আর ত্বক সুন্দর রাখতে ভেতর থেকে পুষ্টির প্রয়োজন। কিছু খাবার রয়েছে যেগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করে।

ত্বক ভালো রাখতে কাজ করে এমন কিছু খাবারের নাম জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. গ্রিন টি

গ্রিন টি কে একটি স্বাস্থ্যকর পানীয় বলা হয়। এটি ত্বকের জন্য উপকারী। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ফ্রি রেডিকেল কমিয়ে অকাল বার্ধক্য রোধ করে।

এ ছাড়া গ্রিন ত্বকের বিভিন্ন সমস্যা কমায়। যেমন ব্রণ, সোরিয়াসিস, বলিরেখা ইত্যাদি।

২. টমেটো

টমেটো ত্বকের জন্য উপকারী। এর মধ্যে রয়েছে লাইকোপেন। এটি ত্বকের সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে কার্যকর। এর মধ্যে থাকা অ্যাসিডিক উপাদান ব্রণ কমাতে সাহায্য করে।

৩. কাঠবাদাম

ত্বককে ভালো রাখতে চাইলে খাদ্যতালিকায় যোগ করুন  কাঠবাদাম। কাঠাদাম ভিটামিন ই এর ভালো উৎস। এটি সূর্যের অতি বেগুনি রস্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

৪. কালো চকোলেট

কালো চকোলেট ত্বকের জন্য উপকারী। কালো চকোলেটের মধ্যে থাকা ফ্লেবোনয়েডস সূর্যের অতি বেগুনি রস্মি থেকে ত্বককে রক্ষা করে। এটি ত্বকে রক্তের সঞ্চালন বাড়ায়। কালো চকোলেটের মধ্যে থাকা কোকোয়া ত্বকের খসখসে ভাব ও প্রদাহ কমায়।

৫.পালং শাক

পালং শাকের মধ্যে রয়েছে ভিটামিন এ, বি, সি, ই, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। পালং শাকের মধ্যে থাকা উচ্চ পরিমাণ ভিটামিন এ অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে। এটি অকাল বার্ধক্য রোধে উপকারী।

পালং শাকের মধ্যে রয়েছে বেটা কেরোটিন। এটি ত্বকের শুষ্কতা ও বলিরেখা কমাতে কাজ করে।