ঢাকা, ডিসেম্বর ১৬, ২০১৮, ২ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৪:২৫:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত

| ২০ অগ্রহায়ন ১৪২৫ | Tuesday, December 4, 2018

 

সম্প্রতি আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেন আব্দুল মান্নান আখুন্দ। ছবি : সংগৃহীত

আফগানিস্তানে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় তালেবানের জ্যেষ্ঠ কমান্ডারদের অন্যতম মোল্লা আব্দুল মান্নান আখুন্দ নিহত হয়েছেন বলে খবর দিয়েছে বিবিসি। দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবানের প্রাদেশিক ‘গভর্নর’ এবং সামরিক প্রধানের দায়িত্বে ছিলেন তিনি।

শনিবার রাতে হেলমান্দের নওজাদ জেলায় আব্দুল মান্নান আখুন্দকে হত্যা করা হয় বলে আফগান সরকারের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন।

তালেবান একে ‘বড় ধরনের ক্ষতি’ হিসেবে উল্লেখ করে বলেছে, এতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ কব্জায় নিতে তাদের চেষ্টা থামাতে পারবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ এএফপিকে বলেছেন, এমন বড় নেতার মৃত্যু তালেবানের জন্য শক্ত আঘাত এবং এতে দক্ষিণ আফগানিস্তানের তালেবান যোদ্ধাদের মনোবল কমবে।

২০১৪ সালে সেনা প্রত্যাহারের আগ পর্যন্ত টানা আট বছর ব্রিটিশ সেনারা হেলমান্দে নিয়োজিত ছিল। বর্তমানে প্রদেশটির অধিকাংশ তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে।

বিবিসির এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, দেশটির অর্ধেকের মতো প্রায় দেড় কোটি মানুষের বসবাসরত এলাকা হয় তালেবান নিয়ন্ত্রণ করছে অথবা সেখানে তারা প্রকাশ্যে রয়েছে।

তবে সম্প্রতি তাদের যুদ্ধ থেকে শান্তির পথে ফেরাতে আলোচনা প্রক্রিয়া জোরদার হয়েছে। যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয় দেশে কিছুদিন আগে শান্তি আলোচনায় অংশ নিতে প্রতিনিধিদলও পাঠায় তালেবান। তবে তারা আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি নয়।