ঢাকা, মার্চ ২৪, ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, স্থানীয় সময়: ২৩:৪৪:৪৫

এ পাতার অন্যান্য সংবাদ

কিমকে ‘পছন্দ’ করায় উ.কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নতুন নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা ট্রাম্পের ইয়েমেনে হাজার হাজার লোকের মৃত্যু : মানবিক সংকট চরমে মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ‘সব ধরনের পদক্ষেপের’ কথা ভাবছে যুক্তরাষ্ট্র : ট্রাম্প রাইস্টচার্চে হামলায় নিহত সকলকে সনাক্ত নিউজিল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে অ্যাসাল্ট ও সেমি-অটোমেটিক রাইফেলস নিউজিল্যান্ডে মসজিদে হামলার শিকার ৩ বছরের শিশু থেকে ৭৭ বছরের বৃদ্ধ ইন্দোনেশিয়ার পাপুয়ায় আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু বাংলাদেশের উন্নতি সবসময়ই ভারতের জন্য আনন্দের বিষয় : মোদী ইসরাইল কেবলই ইহুদিদের জন্য : নেতানিয়াহু বিশ্বব্যাপী অস্ত্রের ক্রেতা হিসেবে প্রথম অবস্থানে সৌদি আরব

ডেমোক্র্যাটদের দখলে প্রতিনিধি পরিষদ : বিপদে ট্রাম্প

| ২৪ কার্তিক ১৪২৫ | Thursday, November 8, 2018

 

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছেন ডেমোক্র্যাটরা। একে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটা জোরালো ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে গেলেও মধ্যবর্তী এই নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছেন রিপাবলিকানরা।

মধ্যবর্তী এই নির্বাচনকে প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।

গত আট বছরের মধ্যে এই প্রথম ডেমোক্র্যাটরা কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিল। এতে ট্রাম্প প্রশাসনের বিপদ বাড়বে। প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সদস্যরা ট্রাম্পের অ্যাজেন্ডা বাধাগ্রস্ত করে তাঁকে অস্বস্তির মুখে ফেলে দিতে পারেন।

যুক্তরাষ্ট্রে গতকাল মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচনে ভোট নেওয়া হয়। নির্বাচনে প্রতিনিধি পরিষদের সব আসনে এবং সিনেটের ৩৫ আসনে ভোট নেওয়া হয়। ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর পদে এবং অঙ্গরাজ্য পরিষদ ও স্থানীয় পরিষদের অনেক আসনের জন্যও ভোট গ্রহণ হয়।