ঢাকা, ডিসেম্বর ১৬, ২০১৮, ২ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৪:১১:১০

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স

| ২০ অগ্রহায়ন ১৪২৫ | Tuesday, December 4, 2018

প্যারিস: ফরাসী প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ মঙ্গলবার জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের ঘোষণা দিতে যাচ্ছেন। আগামী ১ জানুয়ারি থেকে সরকারের জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত কার্যকরের কথা ছিল।
এ পদক্ষেপের বিরুদ্ধে গত দু’সপ্তাহের দেশব্যাপী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের প্রেক্ষিতে সরকার এই ঘোষণা দিতে যাচ্ছে। মঙ্গলবার সরকারি সূত্রে এ কথা জানা গেছে।
দেশটিতে জ্বালানি কর বাড়ানোর প্রতিবাদে দু’সপ্তাহ ধরে চলা প্রতিবাদ বিক্ষোভ শেষ পর্যন্ত সহিংস রূপ নেয়।
সূত্র মতে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সোমবার দিনের শেষে ২০১৯ সালের জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের সিদ্ধান্ত নেন। এর আগে দিনভর সরকার ফ্রান্সের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে।
গত প্রায় এক বছরে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটিতে ডিজেলের ব্যবহার সবচেয়ে বেশি হয়। এছাড়া গত এক দশকে দেশটিতে তেলের দামও সবচেয়ে বেশি। এছাড়া ম্যাক্রোঁ সরকার জ্বালানি কর বাড়ানোর সিদ্ধান্ত নিলে প্রতিবাদকারীরা রাস্তায় নামে। তাদের অভিযোগ, সরকার গরিবদের বিপদে ফেলার ব্যবস্থা করছে।