ঢাকা, ডিসেম্বর ১৫, ২০১৮, ১ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৩:১৮:৩৬

জরায়ুমুখের ক্যানসারের লক্ষণ কী?

স্বাস্থ্য ও বিনোদন | ২৬ পৌষ ১৪২৪ | Tuesday, January 9, 2018

 

বাংলাদেশে নারীদের মধ্যে দ্বিতীয় প্রচলিত হলো জরায়ুমুখের ক্যানসার। প্রাথমিক অবস্থায় চিকিৎসা নিলে এই ক্যানসার অনেকটাই ভালো করা যায়। তবে এর আগে প্রয়োজন লক্ষণগুলো জানা।

জরায়ুমুখের ক্যানসারের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৬২তম পর্বে কথা বলেছেন ডা. রকিব উদ্দীন আহম্মেদ। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজে রেডিওথেরাপি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লক্ষণগুলো কী?

উত্তর : সাধারণত একটি নির্দিষ্ট বিরতি দিয়ে দুটো ঋতুস্রাব হয়। যদি দুটো ঋতুস্রাবের মাঝখানে রক্তপাত হয়, এটি একটি লক্ষণ। একটি মায়ের সাধারণত ৪০ থেকে ৪৫ বছরে দুটো ঋতুস্রাব হয়। যদি বন্ধ হওয়ার পর নতুন করে ঋতুস্রাব হয়, এটি একটি বড় ধরনের লক্ষণ। যদি কারো সহবাসের সময় জরায়ুমুখ থেকে রক্ত যায়, এটি একটি প্রধান লক্ষণ। প্রথম বড় কারণ হলো পোস্ট মেনোপোজাল ব্লিডিং, অর্থাৎ ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার মধ্যবর্তী পর্যায়ে, যদি রক্ত যায় আর সহবাসের সময় যদি রক্ত যায়, তাহলে জরায়ুমুখের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হিসেবে বুঝব।

আর রোগ বৃদ্ধির বিষয় লক্ষণের ভিন্নতা আসতে পারে। যেহেতু আমাদের দেশের বেশিরভাগ মানুষই অগ্রবর্তী পর্যায় নিয়ে আসে। মানে রোগ গাঢ় হয়ে যাওয়ার পর আসে, তখন বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তলপেটে ব্যথা নিয়ে আসতে পারে, পা ফোলা নিয়ে আসতে পারে। এমনি অন্যান্য জায়গায় ছড়িয়ে গেলেও ওই সম্পর্কিত সমস্যা নিয়ে আসতে পারে।