ঢাকা, আগস্ট ১৬, ২০১৮, ১ ভাদ্র ১৪২৫, স্থানীয় সময়: ১৫:৫৬:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

রবি ঠাকুরের ছবি দিয়ে সারার ইনস্টাগ্রামে অভিষেক নেপালকে হারিয়ে শেষ চারে বাংলাদেশের মেয়েরা বুদ্ধিমান মানুষের ৫ বৈশিষ্ট্য পনেরই আগস্টের কাল রাত্রীকে উপজীব্য করে প্রথম মঞ্চ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার পাকিস্তানকে গোল বন্যায় ভাসিয়েছে বাংলাদেশের মেয়েরা বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী শামির ক্যারিয়ারে বাধা হতে পারেনি স্ত্রীর সঙ্গে শীতল সম্পর্ক বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান অ্যালোভেরার আট পার্শ্বপ্রতিক্রিয়া তামিমের সেঞ্চুরিতে নয় বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ

চুল দ্রুত বড় করতে চান?

স্বাস্থ্য ও বিনোদন | ২৩ ভাদ্র ১৪২৪ | Thursday, September 7, 2017

 

চুলের বৃদ্ধিতে খাবার উপকার করে। ছবি : স্টেপ টু হেলথ

চুল খুব দ্রুত বড় করতে চান? তবে পথ জানা নেই। তাহলে আপনার খাবারের দিকে নজর দিন। খাবারের দিকে নজর দিলে চুলের অনেক সমস্যারই সমাধান হয়। কারণ, চুলের সমস্যা সমাধানে এবং চুল বৃদ্ধিতে খাবারের ভূমিকা অনেক।

চুল বাড়াতে সাহায্য করে এমন পাঁচটি খাবারের নাম জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট স্টেপ টু হেলথ।

১. মুরগির মাংস 
মুরগির মাংসের মধ্যে রয়েছে প্রাণিজ প্রোটিন। এটি ক্যারোটিন তৈরির মূল উপাদান হিসেবে কাজ করে। এই উপাদান ৮০ ভাগ চুল তৈরি করে। এই প্রোটিনের অভাব হলে চুলের বৃদ্ধি কমে যায়। তাই চুলের বৃদ্ধিতে ও চুল ভালো রাখতে খাদ্যতালিকায় এই খাবারটি রাখুন।

২. কাঠবাদাম
এই শুকনো খাবারে ভিটামিন ই রয়েছে। এই ভিটামিন চুল বৃদ্ধিতে সাহায্য করে। প্রতিদিন অন্তত ২০টি কাঠবাদাম খাওয়া ৭০ ভাগ ভিটামিন ই-এর চাহিদা পূরণ করে।

৩. কুমড়োর বীজ
কুমড়োর বীজের মধ্যে রয়েছে ভিটামিন বি। এটি চুলের বৃদ্ধির জন্য ভালো। চুল পড়া রোধে কুমড়োর তেল খাদ্যতালিকায় রাখতে পারেন। এটি অ্যালোপেসিয়া কমাতে সাহায্য করে।

৪. মটরশুঁটি
মটরশুঁটির মধ্যে রয়েছে আয়রন। এই প্রয়োজনীয় পুষ্টিটি চুল বৃদ্ধি নিশ্চিত করে। এ ছাড়া মটরশুঁটির মধ্যে রয়েছে জিংক, কোলিন। এটি স্ক্যাল্পের রক্ত সঞ্চালনে সাহায্য করে।

৫. ডিম
ডিম একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। এর মধ্যে রয়েছে ভিটামিন বি১২। নিয়মিত ডিম খেলে চুল দ্রুত বৃদ্ধি পায় এবং মজবুত হয়।