ঢাকা, মে ২৭, ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫, স্থানীয় সময়: ০৩:৩৩:৪০

কিডনি রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

স্বাস্থ্য ও বিনোদন | ২৫ ফাল্গুন ১৪২৪ | Friday, March 9, 2018

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিডনি রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে বলেছেন, অপুষ্টি, প্রসবকালীন জটিলতা, অসচেতনতা ও অজ্ঞতার কারণে নারীদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এ বিষয়টি আমাদের সবাইকে অনুবাধন করে গুরুত্ব দিতে হবে। তিনি আশা করেন, সরকারের পাশাপাশি বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও ক্যাম্পস্-এর মতো সংগঠনগুলো কিডনি রোগ, এর প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
প্রধানমন্ত্রী আগামীকাল বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ কথা বলেন। এবারের দিবসটির প্রতিপাদ্য ‘মূল্যায়ন, ক্ষমতায়নের অন্তর্ভুক্ত কিডনি ও নারীর স্বাস্থ্য’ যথার্থ হয়েছে।
শেখ হাসিনা বলেন, বিশ্বে কিডনি রোগের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রাথমিক অবস্থায় এ রোগ শনাক্ত করে যথাযথ চিকিৎসা করা হলে এই রোগের প্রকোপ অনেকাংশে হ্রাস করা সম্ভব। তাই কিডনি রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা প্রয়োজন।
‘অপুষ্টি, প্রসবকালীন জটিলতা, অসচেতনতা ও অজ্ঞতার কারণে নারীদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এ বিষয়টি আমাদের সকলকে অনুবাধন করে গুরুত্ব দিতে হবে’ বলেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, আমাদের জনসংখ্যার অর্ধেক নারী। নারীদের স্বাস্থ্য সুরক্ষা বিশেষ করে কিশোরী ও মায়ের সুস্বাস্থ্য ভবিষ্যৎ প্রজন্মের জন্য জরুরি। সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে নারীদের অংশগ্রহণ অপরিহার্য। এ পটভূমিতে এবারের দিবসটির প্রতিপাদ্য অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
প্রধানমন্ত্রী ‘বিশ্ব কিডনি দিবস-২০১৮’-এর সার্বিক সাফল্য কামনা করেন।