ঢাকা, ডিসেম্বর ১৬, ২০১৮, ২ পৌষ ১৪২৫, স্থানীয় সময়: ১৪:৫৩:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে মার্কিন নিন্দা প্রস্তাব নাকচ রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভার ভোটগ্রহণ:রাজস্থানে ৭২.৭০ শতাংশ এবং তেলেঙ্গানায় প্রায় ৬৭ শতাংশ ভোট পড়েছে ড্রোন হামলায় হেলমান্দের তালেবান কমান্ডার নিহত জ্বালানি কর বাড়ানো থেকে পিছু হটছে ফ্রান্স ওয়াশিংটনে প্রয়াত প্রেসিডেন্ট বুশের প্রতি শ্রদ্ধা জানালেন ট্রাম্প মার্কিন কংগ্রেসে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে বিল পেশ ট্রাম্পের কাছে ইউক্রেন পরিস্থিতি তুলে ধরলেন পুতিন বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম মোহাম্মদ বিন সালমানের সমালোচনা সহ্য করবে না সৌদি আরব

কাবুলে ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে হামলা, নিহত ৫০

| ৭ অগ্রহায়ন ১৪২৫ | Wednesday, November 21, 2018

মঙ্গলবার কাবুলে আত্মঘাতী হামলায় আহত একজনকে চিকিৎসার জন্য নেওয়া হচ্ছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অর্ধশতাধিক সাধারণ মানুষ নিহত হয়েছে। এতে ৭০ জন আহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মঙ্গলবার কাবুলের একটি মিলনায়তনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে জ্যেষ্ঠ আলেমদের নেতৃত্বে সাধারণ মানুষের মিলাদ মাহফিলে এই বোমা হামলা চালানো হয়।

গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন অনেকেই মারা যেতে পারে, ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ।

ঘটনাস্থলে থাকা মোহাম্মদ হানিফ নামের এক আলেম বার্তা সংস্থা এএফপিকে জানান, আমাদের প্রায় ৬০ থেকে ৭০ জন শহীদ হয়েছেন। নিকটস্থ একটি ইতালীয় সংস্থার হাসপাতালে হতাহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানস্থল মিলনায়তনটির ব্যবস্থাপক বলেন, আলেমদের মাঝামাঝি গিয়ে একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকেসহ বোমা ফাটালে ব্যাপক শব্দে বোমার বিস্ফোরণ ঘটে।

শোক ঘোষণা

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এই হামলা তীব্র নিন্দা জানিয়ে আজ বুধবার দিনটিকে শোক ঘোষণা করেন। তাঁর মুখপাত্র হারুন চাখানসুরি টুইটারে তা জানান।

তবে হামলায় তৎক্ষণাৎ কেউ দায় স্বীকার করেনি। হোয়াটসঅ্যাপ বার্তায় তালেবান এই হামলার নিন্দা জানিয়েছে। তালেবান ও আফগান আইএস কাবুলে কিছু দিন ধরে ঘন ঘন হামলা চালিয়ে আসছে।

এ বছরের জুনে কাবুলের পলিটেকনিক ইউনিভার্সিটির নিকটে একটি জায়গায় আলেমদের একটি সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় সাতজনের প্রাণহানি ঘটে।