ঢাকা, জুলাই ২১, ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫, স্থানীয় সময়: ১১:৫৫:৩২

এ পাতার অন্যান্য সংবাদ

ইস্কন না,গঞ্জের উদ্যোগে আজীবন সদস্য সন্মেলন অনুষ্ঠিত । রাষ্ট্রপতি আগামীকাল দেশে ফিরছেন এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল অন্যায়, অবিচার ও বৈষম্যহীন বিশ্ব গড়তে বিশ্ববাসীর সাথে বাংলাদেশ সহযাত্রী হবে : স্পিকার দেশব্যাপী সাংস্কৃতিক উৎসব ২০ ও ২১ জুলাই ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতলো ফ্রান্স মন্ত্রিসভায় মানসিক স্বাস্থ্য বিষয়ক খসড়া আইন অনুমোদিত সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে এখনো সিদ্ধান্ত হয়নি রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনে তার সংস্থা সবরকম সহায়তা করবে : আইওএম মহাপরিচালক ইস্কনের উদ্যোগে না’গঞ্জে বর্ণাঢ্য সাজে জগন্নাথ দেবের বিশাল রথযাত্রা,শোভাযাত্রাসহ সেচ্ছাসেবক হিসেবে হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের সেববাদান ।

আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য

দেশের খবর | ৯ অগ্রহায়ন ১৪২৪ | Thursday, November 23, 2017

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য। এসব পরিবারের প্রধান হিসেবে কাজ করছেন নারীরা। একই সঙ্গে ৫ হাজার শিশু রয়েছে যারা পরিবারের প্রধান হিসেবে কাজ করছ

বুধবার রাতে কক্সবাজারের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন, জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন।

নতুনও পুরাতন রোহিঙ্গাদের মধ্যে তাদের সংস্থার এক নিজস্ব জরিপে এ তথ্য উঠে এসেছে।

ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন জানান, ইতিমধ্যে এক লাখ ৭২ হাজার পরিবারের সাথে আলাপ করেছে। যেখানে ৭ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ রয়েছে। এসব পরিবারের মধ্যে পুরুষ শূন্য এবং শিশু-নারী পরিবার প্রধান পাওয়া গেছে। পুরুষ শূন্য পরিবারের মধ্যে কেউ নিখোঁজ, কেউ হত্যা শিকার, কেউ পরিবার বিচ্ছেদ।

সংস্থার এ কর্মকর্তা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে সকল ভূমিকার প্রশংসা করেন এবং বলেন, বিশ্বের কাছে বাংলাদেশ একটি গৌরবেরর দেশ হিসেবে রয়েছে। রোহিঙ্গা বসবাসের উপযোগী হলে যে কোন স্থানে রোহিঙ্গাদের পূর্ণবাসনে তাদের কোন সমস্যা নেই।

এসময় সংস্থার সিনিয়ন মূখপাত্র আবু আসকি, বাংলাদেশের মূখপাত্র মিত্রা সুরিনু, জোসেফ ত্রিপুরা উপস্থিত ছিলেন