ঢাকা, অক্টোবর ২২, ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, স্থানীয় সময়: ১২:৪১:৫৬

এ পাতার অন্যান্য সংবাদ

স্বাধীনতা বিরোধীদের সঙ্গে ড. কামাল হোসেনের ঐক্য অশুভ ঘটনা : তোফায়েল আহমেদ ড. কামাল হোসেন বেগম জিয়ার মতো কালো টাকা সাদা করেছিলেন : ড. হাছান মাহমুদ সংসদে বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৮ পাস প্রধানমন্ত্রী সৌদি আরব সফরের ওপর আজ এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করবেন ইমরুলের সেঞ্চুরিতে সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে ইসি’র সাক্ষাৎ ১লা নভেম্বর তরুণ প্রজন্মের ভবিষ্যতের জন্য নিজের বর্তমানকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী তরুণদের কাছে ভোট চাইলেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে বঙ্গভবনে দূর্গাপূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা বিনিময় মহাঅষ্টমীতে সোনারগাঁয়ের নগর জোয়ারে কমলা প্রিয়া বৈষ্ণবী আখড়ায় দূর্গাপূজা উপলক্ষে নিতাই সাহা,বাংলাদেশ জাতীয় হিন্দু ফোরাম ও হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের উদ্যোগে বস্ত্র বিতরণ ও অলোচনা সভা।

আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য

দেশের খবর | ৯ অগ্রহায়ন ১৪২৪ | Thursday, November 23, 2017

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য। এসব পরিবারের প্রধান হিসেবে কাজ করছেন নারীরা। একই সঙ্গে ৫ হাজার শিশু রয়েছে যারা পরিবারের প্রধান হিসেবে কাজ করছ

বুধবার রাতে কক্সবাজারের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন, জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন।

নতুনও পুরাতন রোহিঙ্গাদের মধ্যে তাদের সংস্থার এক নিজস্ব জরিপে এ তথ্য উঠে এসেছে।

ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন জানান, ইতিমধ্যে এক লাখ ৭২ হাজার পরিবারের সাথে আলাপ করেছে। যেখানে ৭ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ রয়েছে। এসব পরিবারের মধ্যে পুরুষ শূন্য এবং শিশু-নারী পরিবার প্রধান পাওয়া গেছে। পুরুষ শূন্য পরিবারের মধ্যে কেউ নিখোঁজ, কেউ হত্যা শিকার, কেউ পরিবার বিচ্ছেদ।

সংস্থার এ কর্মকর্তা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে সকল ভূমিকার প্রশংসা করেন এবং বলেন, বিশ্বের কাছে বাংলাদেশ একটি গৌরবেরর দেশ হিসেবে রয়েছে। রোহিঙ্গা বসবাসের উপযোগী হলে যে কোন স্থানে রোহিঙ্গাদের পূর্ণবাসনে তাদের কোন সমস্যা নেই।

এসময় সংস্থার সিনিয়ন মূখপাত্র আবু আসকি, বাংলাদেশের মূখপাত্র মিত্রা সুরিনু, জোসেফ ত্রিপুরা উপস্থিত ছিলেন