ঢাকা, সেপ্টেম্বর ২৫, ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, স্থানীয় সময়: ০৯:৩৮:২৪

আন্দোলনের নামে বিশৃংখলা বা নাশকতা বরদাশত করা হবে না : আইজিপি

আইন ও মানবাধিকার, দেশের খবর | ২৫ ভাদ্র ১৪২৫ | Sunday, September 9, 2018

ঢাকা : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আন্দোলনের নামে বিশৃংখলা বা নাশকতা বরদাশত করা হবে না।
তিনি বলেন, কেউ যদি আন্দোলনের নামে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা ও কোনো ধরনের বিশৃংখলা বা নাশকতা করে তাহলে এই ধরনের অপকর্ম মোকাবেলায় আইনশৃংখলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে।
শনিবার দুপুরে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজের কনভেনশন সেন্টারে আয়োজিত মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইজিপি বলেন, সামনে নির্বাচন আসছে। নির্বাচন সামনে রেখে কেউ বিশৃংখলা বা নাশকতা চালালে তা মোকাবেলায় আইনশৃংখলা বাহিনীর সদস্যরা প্রস্তুত আছে।
তিনি বলেন, কেউ শান্তিপূর্ণ পরিবেশকে অশান্ত করতে চাইলে তাও প্রতিরোধ করা হবে।
অপর এক প্রশ্নের জবাবে পুলিশ প্রধান বলেন, যাদের বিরুদ্ধে মামলা বা গ্রেফতারি পরোয়ানা আছে এবং যারা অপরাধী কেবল তাদেরকেই পুলিশ গ্রেফতার করছে। কোন নিরীহ লোককে পুলিশ হয়রানী করছে না।
বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের উদ্দেশে আইজিপি বলেন, নিজেদেরকে যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। মানবিক গুণাবলীর বিকাশ ঘটাতে হবে।
তিনি বলেন, শুধু পাঠ্যপুস্তকের মধ্যে নিজেদের জ্ঞান সীমাবদ্ধ রাখলে চলবে না। দেশকে ভালবাসতে হবে, দেশ সম্পর্কে জানতে হবে। দেশের ইতিহাস জানতে হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। বাংলাদেশ এখন সকল সামাজিক সূচকে এগিয়ে। ঈর্ষণীয় সাফল্যে বিশ্বে বাংলাদেশ আজ ‘রোল মডেল’।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় তোমাদেরকে জ্ঞান-বিজ্ঞানে যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। তিনি বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় অংশ নেওয়ার জন্য পুলিশ পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানান।
আইজিপির আহ্বানে অনুষ্ঠানে অভিভাবক শারমীন সাথী এবং মেধাবী ছাত্রী তাহীয়া হোসেন ও সুমাইয়া সাজনীন আরশী বক্তব্য রাখেন।
অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো. মহসিন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ পুলিশ একাডেমীর প্রিন্সিপ্যাল মোহাম্মদ নজিবুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এআইজি (হেলথ এন্ড এডুকেশন) তাপতুন নাসরীন।
এর আগে পুলিশ কল্যাণ ট্রাস্ট আয়োজিত ২০১৮ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ ৫ এবং ও লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এ গ্রেড প্রাপ্ত পুলিশ পরিবারের ৩৬১ জন মেধাবী শিক্ষার্থীকে ভাল ফলাফলের জন্য বৃত্তি প্রদান করেন আইজিপি। তিনি (আইজিপি) প্রত্যেক শিক্ষার্থীর হাতে সম্মাননা ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ তুলে দেন।
অনুষ্ঠানে ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্তকর্তাগণ, মেধাবী শিক্ষার্থীদের অভিভাবকগণ এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
বর্তমান আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর আগ্রহে ‘বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট’র উদ্যোগে এবারই প্রথম পুলিশ হেডকোয়ার্টার্স থেকে মেধাবৃত্তি প্রদান করা হয়েছে।