ঢাকা, অক্টোবর ১৬, ২০১৮, ৩১ আশ্বিন ১৪২৫, স্থানীয় সময়: ০৭:৫৩:১৬

অল্প বয়সে হৃদরোগ কেন হয়?

স্বাস্থ্য ও বিনোদন | ২৫ বৈশাখ ১৪২৫ | Tuesday, May 8, 2018

 

একটা সময় বলা হতো, কেবল প্রবীণ বয়সে হৃদরোগ হয়। তবে এখন বিষয়টি আর তেমন নেই। এখন তরুণদেরও হৃদরোগের সমস্যা হতে দেখা যায়। তরুণদের হৃদরোগ কেন হচ্ছে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৭৯তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আয়েশা রফিক চৌধুরী। বর্তমানে তিনি জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : অল্প বয়সে হৃদরোগ কেন হচ্ছে?

উত্তর : আগে আমরা ধরে নিতাম হৃদরোগ বা হার্ট অ্যাটাক মানে বয়স্কদের সমস্যা। এটা এখন আর বদ্ধমূল ধারণার মধ্যে নেই। দেখা যাচ্ছে, তরুণ প্রজন্ম যারা, যারা ২৫ থেকে ৩৫-এর মধ্যে রয়েছে, একদম তরুণ যাদের আমরা মনে করি, তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেড়ে গেছে। এর কারণ হিসেবে দেখা গেছে যে অনেক ক্ষেত্রে আমাদের জীবনযাপনটাই বেশি দায়ী। যেমন আমরা বেশিরভাগ সময়ই বসে থাকি, টিভির পাশে অথবা ল্যাপটপে, অথবা মোবাইলে—এই যে সেডেন্টারি জীবনযাপন, অথবা কাজ না করা বা ব্যায়াম না করা, যেটা আমরা ঠিক করতে পারছি না। আরেকটি হলো ফাস্টফুড খাওয়ার অভ্যাস। এটা তো আসলে ক্যালরিযুক্ত খাবার। যেই পরিমাণ ক্যালরি আমরা গ্রহণ করি, সেই পরিমাণ যদি আমরা বের না করি, তা শেষ পর্যন্ত শরীরে খারাপ হিসেবে জমা হবে। হয় আপনার কোনো রক্তনালিতে যাবে, গিয়ে সেটা ব্লক করবে। ফাস্টফুডে অনেক ক্যালরি থাকে, সুগার থাকে। এই খাদ্যাভ্যাসটিও অনেক দায়ী। আর আরেকটি বিষয় হলো ধূমপান। ধূমপান করা থেকে বিরত রাখা আসলে খুব কঠিন। যাদের একবার অভ্যাস যায়, তারা সাধারণত ছাড়তে পারে না।