ঢাকা, আগস্ট ১৬, ২০১৮, ১ ভাদ্র ১৪২৫, স্থানীয় সময়: ১৫:৫৭:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

রবি ঠাকুরের ছবি দিয়ে সারার ইনস্টাগ্রামে অভিষেক নেপালকে হারিয়ে শেষ চারে বাংলাদেশের মেয়েরা বুদ্ধিমান মানুষের ৫ বৈশিষ্ট্য পনেরই আগস্টের কাল রাত্রীকে উপজীব্য করে প্রথম মঞ্চ নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার পাকিস্তানকে গোল বন্যায় ভাসিয়েছে বাংলাদেশের মেয়েরা বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী শামির ক্যারিয়ারে বাধা হতে পারেনি স্ত্রীর সঙ্গে শীতল সম্পর্ক বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান অ্যালোভেরার আট পার্শ্বপ্রতিক্রিয়া তামিমের সেঞ্চুরিতে নয় বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ

অল্প বয়সে হৃদরোগ কেন হয়?

স্বাস্থ্য ও বিনোদন | ২৫ বৈশাখ ১৪২৫ | Tuesday, May 8, 2018

 

একটা সময় বলা হতো, কেবল প্রবীণ বয়সে হৃদরোগ হয়। তবে এখন বিষয়টি আর তেমন নেই। এখন তরুণদেরও হৃদরোগের সমস্যা হতে দেখা যায়। তরুণদের হৃদরোগ কেন হচ্ছে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৭৯তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আয়েশা রফিক চৌধুরী। বর্তমানে তিনি জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : অল্প বয়সে হৃদরোগ কেন হচ্ছে?

উত্তর : আগে আমরা ধরে নিতাম হৃদরোগ বা হার্ট অ্যাটাক মানে বয়স্কদের সমস্যা। এটা এখন আর বদ্ধমূল ধারণার মধ্যে নেই। দেখা যাচ্ছে, তরুণ প্রজন্ম যারা, যারা ২৫ থেকে ৩৫-এর মধ্যে রয়েছে, একদম তরুণ যাদের আমরা মনে করি, তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেড়ে গেছে। এর কারণ হিসেবে দেখা গেছে যে অনেক ক্ষেত্রে আমাদের জীবনযাপনটাই বেশি দায়ী। যেমন আমরা বেশিরভাগ সময়ই বসে থাকি, টিভির পাশে অথবা ল্যাপটপে, অথবা মোবাইলে—এই যে সেডেন্টারি জীবনযাপন, অথবা কাজ না করা বা ব্যায়াম না করা, যেটা আমরা ঠিক করতে পারছি না। আরেকটি হলো ফাস্টফুড খাওয়ার অভ্যাস। এটা তো আসলে ক্যালরিযুক্ত খাবার। যেই পরিমাণ ক্যালরি আমরা গ্রহণ করি, সেই পরিমাণ যদি আমরা বের না করি, তা শেষ পর্যন্ত শরীরে খারাপ হিসেবে জমা হবে। হয় আপনার কোনো রক্তনালিতে যাবে, গিয়ে সেটা ব্লক করবে। ফাস্টফুডে অনেক ক্যালরি থাকে, সুগার থাকে। এই খাদ্যাভ্যাসটিও অনেক দায়ী। আর আরেকটি বিষয় হলো ধূমপান। ধূমপান করা থেকে বিরত রাখা আসলে খুব কঠিন। যাদের একবার অভ্যাস যায়, তারা সাধারণত ছাড়তে পারে না।