ঢাকা, ডিসেম্বর ১৭, ২০১৭, ৩ পৌষ ১৪২৪, স্থানীয় সময়: ১৫:৫৪:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

এমপি হ্যাপি বড়ালের মেয়ে অদিতি বড়ালকে ছুরিকাঘাত। তুরাগ নদ দখল করে থাকা ৩০ প্রতিষ্ঠান উচ্ছেদের নির্দেশ ২১ আগস্ট গ্রেনেড হামলা : প্রকৃত অপরাধীদের আড়াল করতেই নিরীহ জজ মিয়াকে দিয়ে মিথ্যা স্বীকারোক্তি দেয়ানো হয় : রাষ্ট্রপক্ষ ইকুইভ্যালেন্সি সার্টিফিকেটের আবেদন ফরম ও নিয়মাবলী বিচারকদের আচরণ বিধি প্রকাশ চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শ্রমিক লীগ নেতা গ্রেপ্তার ৬৭ শতাংশ সেবাগ্রহীতাকে ঘুষ দিতে হয় : ইফতেখারুজ্জামান ‘আপনার সময় ঘনিয়ে এসেছে’, অ্যাটর্নি জেনারেলকে হুমকি আদালতে হাজিরা দিয়ে দুই মামলায় জামিন পেলেন খালেদা জিয়া কোচিংবাজ শিক্ষকরা দুদকের জালে

অর্পিত সম্পত্তি নিয়ে করা রিট পর্যবেক্ষণসহ নিষ্পত্তি

আইন ও মানবাধিকার, প্রধান সংবাদ | ১১ অগ্রহায়ন ১৪২৪ | Saturday, November 25, 2017

বাংলাদেশ সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

অর্পিত সম্পত্তি আইনের কয়েকটি ধারা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদনের ওপর কিছু পর্যবেক্ষণ ও নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে ২০১১ সালে জারি করা রুল নিষ্পত্তি করেছেন। তবে কি পর্যবেক্ষণ ও নির্দেশনা দিয়েছেন তা পূর্ণাঙ্গ রায়ে পাওয়া যাবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ রায়ের ফলে সরকারের দখলে থাকা হাজার হাজার কোটি টাকা মূল্যের অর্পিত সম্পত্তির ভাগ্য নির্ধারিত হবে। সাতক্ষীরার জনৈক আবদুল হাইয়ের করা এক রিট আবেদনে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেছেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও ব্যারিস্টার ইমতিয়াজ ফারুক। ভূমি মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

মামলায় হাইকোর্টে অ্যামিকাস কিউরি হিসেবে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার ফিদা এম কামাল, অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী, অ্যাডভোকেট প্রবীর নিয়োগী ও অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জাহাঙ্গীর আলম।