ঢাকা, ডিসেম্বর ১৭, ২০১৭, ৩ পৌষ ১৪২৪, স্থানীয় সময়: ১৫:৪৩:২০

এ পাতার অন্যান্য সংবাদ

এমপি হ্যাপি বড়ালের মেয়ে অদিতি বড়ালকে ছুরিকাঘাত। তুরাগ নদ দখল করে থাকা ৩০ প্রতিষ্ঠান উচ্ছেদের নির্দেশ ২১ আগস্ট গ্রেনেড হামলা : প্রকৃত অপরাধীদের আড়াল করতেই নিরীহ জজ মিয়াকে দিয়ে মিথ্যা স্বীকারোক্তি দেয়ানো হয় : রাষ্ট্রপক্ষ ইকুইভ্যালেন্সি সার্টিফিকেটের আবেদন ফরম ও নিয়মাবলী বিচারকদের আচরণ বিধি প্রকাশ চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শ্রমিক লীগ নেতা গ্রেপ্তার ৬৭ শতাংশ সেবাগ্রহীতাকে ঘুষ দিতে হয় : ইফতেখারুজ্জামান ‘আপনার সময় ঘনিয়ে এসেছে’, অ্যাটর্নি জেনারেলকে হুমকি আদালতে হাজিরা দিয়ে দুই মামলায় জামিন পেলেন খালেদা জিয়া কোচিংবাজ শিক্ষকরা দুদকের জালে

অর্থমন্ত্রীর বক্তব্য ভয়ংকর : মওদুদ

আইন ও মানবাধিকার, দেশের খবর | ২১ শ্রাবণ ১৪২৪ | Saturday, August 5, 2017

 

জাতীয় প্রেসক্লাবে আজ শনিবার সকালে নাগরিক ফোরাম আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

ষোড়শ সংশোধনীর আপিল বিভাগের রায় নিয়ে অর্থমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা ‘ভয়ংকর’ বলে মন্তব্য করেছেন সাবেক আইনমন্ত্রী ও বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে নাগরিক ফোরাম আয়োজিত গোলটেবিল আলোচনায় মওদুদ আহমদ এ মন্তব্য করেন।

গতকাল শুক্রবার বিকেলে সিলেটের দক্ষিণ সুরমার সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘হ্যাঁ, এটা আমরা আবার পাস করব, ওই আইনটা। এই কনস্টিটিউশনাল অ্যামেন্ডমেন্টটা (সাংবিধানিক সংশোধনী) আমরা আবার পাস করব এবং অনবরত করতে থাকব। দেখি, জুডিশিয়ারি কতদূর যায়। বিকজ জুডিশিয়ারির পজিশন আমার মতে আনটেনাবল (কারণ বিচার বিভাগের অবস্থান আমার মতে সমর্থনযোগ্য নয়)। মানুষের প্রতিনিধিদের ওপর তারা খবরদারি করবে? তাদের আমরা চাকরি দেই।’

একদিন বাদে বিএনপি নেতা মওদুদ আহমেদ এর প্রতিক্রিয়ায় বলেন, যারা আদালতের রায়কে অবমূল্যায়ন করবে তাদের পতন আরো এগিয়ে আসবে।

সাবেক আইনমন্ত্রী আরও বলেন, ‘সরকার যদি মনে করে যে, তারা বিচার বিভাগের সঙ্গে প্রতিযোগিতায় নামবে। তাহলে আমি বলতে চাই যে, সেই প্রতিযোগিতায় আপনারা পরাজিত হবেন। কারণ বিচার বিভাগ সার্ভাইভ করে যায়, পার্লামেন্ট সার্ভাইভ করতে পারে না। সরকারও সার্ভাইভ করতে পারে না।’

সরকার ও নির্বাচন কমিশন নির্বাচনী প্রক্রিয়া শুরু করলেও নির্বাচন কমিশন এখনো সব দলের জন্য নির্বাচনের পরিবেশ তৈরি করতে পারেনি মন্তব্য করে এ ব্যর্থতার দায়ে নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করেন এই বিএনপি নেতা।

গত ৩ জুলাই বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। এরপর গত ১ আগস্ট ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।